আঞ্চলিক কেন্দ্রের নাগরিক সেবাসমূহঃ
(১) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ে সরকারি প্রতিষ্ঠানে কম্পিউটারায়নে সহায়তা প্রদান; (২) বিসিসি-কর্তৃক স্থাপিত ICT স্থাপনাসমূহের পরীবিক্ষন ; (৩) আঞ্চলিক পর্যায়ে ICTনীতিমালাসহ জাতীয় কৌশল ও নীতিমালা বাস্তবায়নে সহায়তা প্রদান; (৪) তথ্য প্রযুক্তি নির্ভর মানব সম্পদ উন্নয়ন; (৫) তথ্য প্রযুক্তি বিষয়ক জরুরী অবস্থা মোকাবেলায় সহায়তা প্রদান; (৬) ICT নির্ভর দেশ বিনির্মাণে আঞ্চলিক পর্যায়ে সচেতনতা সৃষ্টিমূলক সভা, সেমিনার আয়োজন করা এবং এ বিষয়ে অন্যান্য প্রতিষ্ঠানকে সহায়তা করা: (৭) সরকারী পর্যায়ে তথ্য প্রযুক্তির প্রসারে মাঠ প্রশাসনকে সহায়তা প্রদান করা; (৮) সরকারী বেসরকারী পর্যায়ে তথ্য প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধ করা, পরামর্শ ও সহায়তা প্রদান; (৯) ওয়েব সাইটে আঞ্চলিক কার্যালয়ের কর্মকান্ড উপস্থাপন; (১০) স্থানীয় পর্যায়ে সাশ্রয়ী সফটওয়্যার ও হার্ডওয়্যার সলুউশন, ব্যবহারে উৎসাহ প্রদান এবং এ সম্পর্কে পরামর্শ সেবা প্রদান; (১১) স্থানীয় পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠানে কম্পিউটার জনবল নিয়োগে সহায়তা প্রদান; (১২) বিভিন্ন সংস্থায়, কম্পিউটার অকেজো ঘোষণা নীতিমালা বাস্তবায়নে সহায়তা প্রদান; (১৩) ডিজিটাল বৈষম্য দূরিকরণে প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত প্রতিষ্ঠাণ সমূহে সহায়তা প্রদান; (১৪) সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বিসিসি কর্তৃপক্ষের নির্দেশক্রমে কাজ সম্পাদন; (১৫) বিসিসি কর্তৃক স্থাপিত কম্পিউটার ল্যাব ও অন্যান্য আইসিটি অবকাঠামোর কার্যকর ব্যবহারকল্পে প্রয়োজনীয় পরামর্শ ও কারিগরি সহায়তা প্রদান; (১৬) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ের চাহিদা নিরূপনে প্রয়োজনীয় স্টাডি/গবেষণা পরিচালনা; (১৭) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ের চাহিদানুসারে কোর্স ডিজাইন, কারিকুলাম প্রণয়ন ও কোর্স পরিচালনা; (১৮) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ে কম্পিউটার বা তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের সাথে নেটওয়ার্কিং এবং জাতীয় লক্ষ্য অর্জনে সহায়তা গ্রহণ ও প্রদান; (১৯) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ে তথ্য প্রযুক্তি ভিত্তিক শিল্প উন্নয়ন ও বিকাশে যথোপযুক্ত পদক্ষেপ গ্রহনে সরকারকে প্রয়োজনীয় সহায়তা প্রদান; (২০) বিভাগীয়/জেলা/আঞ্চলিক পর্যায়ে বিজ্ঞান এবং তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিযোগিতা আয়োজন; (২১) আইসিটি যন্ত্রপাতি ও দ্রব্যাদির গুণাগুণ যাচাইকরণে প্রয়োজনীয় পরীক্ষা-নীরিক্ষা পরিচালনা; (২২) আইসিটি যন্ত্রপাতি ও দ্রব্যাদির নির্ধারিত স্পেসিফিকেশন ও মান সম্পর্কে অবহিতকরণ এবং প্রয়োজনে তা নির্ধারণ; (২৩) বিসিসি সদর দপ্তর কতৃক নির্দেশিত অন্য যে কোন কার্য সম্পাদন; (২৪) বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের জন্য ই-স্বাক্ষর ও ডিজিটাল স্বাক্ষরের সার্টিফিকেট সেবা প্রদানে সহায়তা। |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস